মিলল হাজার বছরের পুরনো সমাধি!

ফিচার

মিসরের প্রত্নতত্ত্ববিদরা রাজধানী কায়রোর কাছে চার হাজার চার শ’ বছরের পুরনো একটি সমাধির সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন। সাকারা পিরামিড কমপ্লেক্সের ভেতর পাওয়া ওই সমাধিটি রং-বেরংয়ের হায়ারোগ্লিফস ও ফারাওদের ভাস্কর্য দিয়ে ভরা। রবিবার থেকে সমাধির ভেতরের অংশের খনন কাজ শুরু হয়েছে।

খবরে বলা হয়, প্রায় অবিকৃত এ সমাধিটি প্রাচীন মিসরের সর্বোচ্চ ধর্মীয় নেতা ওয়াহেতেইর বলে মনে করা হচ্ছে। সমাধির ভেতরে ওই সর্বোচ্চ ধর্মগুরুর সঙ্গে তার মা, স্ত্রী ও অন্য আত্মীয়দের মনোমুগ্ধকর চিত্র অঙ্কিত রয়েছে। খননের পর এ সমাধি থেকে লিপিখচিত শবাধারসহ আরও অনেক কিছু মিলবে বলে আশা প্রত্নতত্ত্ববিদদের।

মিসরের পুরাকীর্তি বিষয়ক সুপ্রিম কাউন্সিলের সেক্রেটারি জেনারেল মোস্তফা ওয়াজিরি এ আবিষ্কারকে ‘গত কয়েক দশকের মধ্যে অনন্য’ হিসেবে অভিহিত করেছেন। ধর্মীয় নেতা ওয়েহতেই’র এ সমাধিটি প্রাচীন মিসরের বিস্তৃত সাকারা সমাধিক্ষেত্রের অন্তর্ভুক্ত। এখানেই প্রথম দিককার পিরামিডগুলোর সন্ধান মিলেছিল। ১০ মিটার দীর্ঘ, তিন মিটার প্রশস্ত ও প্রায় একই উচ্চতার সমাধিটির রং ৪ হাজার ৪শ’ বছর ধরেই অবিকৃত থাকায় বিস্মিত বিশেষজ্ঞরাও। ভেতরে থাকা পুরাকীর্তিগুলো মিসরের পঞ্চম রাজবংশের সময় বানানো হয়েছিল বলে মনে করা হচ্ছে।

ওই পঞ্চম রাজবংশ মিসরকে খিস্টপূর্ব ২ হাজার ৫শ’ সালের কাছাকাছি থেকে ২ হাজার ৩৫০ সাল পর্যন্ত শাসন করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *